infobatbd@gmail.com

Single Blog Title

This is a single blog caption
16 May 2018

ট্রান্সফরমার কেন ব্যবহার করা হয় ?

/
Posted By
/
Comments1

ট্রান্সফরমার

আজ আমরা খুব গুরুত্বপূর্ন একটা বিষয় নিয়ে আলোচনা করবো।যা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য অনেক উপকারে আসবে।আমাদের আজকের আলোচনার মূল টপিক হলো Transformer.

(বিঃ দ্রঃ বাংলাদেশ অটোমেশন টেকনোলজিস এ Delta PLC এর উপর এক ফ্রি সেমিনারের আয়োজন করা হয়েছে। তাই আপনারা সকলে আমন্ত্রিত।  রেজিস্ট্রেশন 

ট্রান্সফর্মার কিঃ ট্রান্সফর্মার এমন একটি ইলেক্ট্রিক্যাল যন্ত্র,যা দ্বারা চাহিদা অনুযায়ী ভোল্টেজকে স্টেপ আপ অথবা স্টেপ ডাউন করে এক জায়গা থেকে অন্য জায়গায় প্রেরণ করা যায়। কিন্তু, তাত্ত্বিক ভাবে বলতে গেলে বলতে হবে, ”ট্রান্সফরমার এমন একটি স্থির যন্ত্র বিশেষ যেখানে কারেন্টের সাপেক্ষে, এসি সাপ্লাই এর  ভোল্টেজ বাড়ানো হয় নয়ত কমানো হয়।ট্রান্সফর্মার বিভিন্ন ধরনের হয়ে থাকে।

ট্রান্সফরমার

ট্রান্সফরমার

ট্রান্সফরমার ব্যবহার এর কারণঃ

ধরুন পাওয়ার স্টেশন থেকে আপনার বাসা অনেক দূরে। তখন আপনি যদি আপনার প্রয়োজনীয় ভোল্টেজ পেতে চান তাহলে সেখানে একটি স্টেপআপ ট্রান্সফরমার দিয়ে

বাড়িয়ে তা দূরবর্তী স্থানে যেখানে আপনার বাসা অবস্থিত, সেখানে সঞ্চালিত করা হয়।

আবার, আপনার বাসায় এসি  লাইন দিয়ে সরাসরি শখের প্রজেক্ট কিংবা সার্কিট কিংবা জরুরী ব্যবহার্য্য টিভি, ডিভিডি, টর্চ, চার্জ লাইট ইত্যাদি কে কখনই চালাতে পারবেন না। প্রথমে আপনাকে অবশ্যই মেইন লাইনের ভোল্টেজ কে কমিয়ে উক্ত সার্কিট বা যন্ত্রের উপযুক্ত করতে হবে। আর এই কাজটিই করে থাকে ট্রান্সফরমার।

ট্রান্সফরমার মূলত নিম্নোক্ত জিনিস গুলো দ্বারা তৈরি হয়।

  • ১। প্রাইমারী কয়েল
  • ২। সেকেন্ডারী কয়েল ও
  • ৩। ম্যাগনেটিক কোর

1

 

ছোট ট্রান্সফরমারের কোরের মধ্যে আসলে অনেক গুলো (E) এবং (I) এবং বড় সাইজের ট্রান্সফরমারের আলাদা আকৃতির স্টিলের পাত দেখা যায়। আসলে এই প্রতিটি পাতের গায়ে এক প্রকার ভারনিশ/লেমিনেশন পেইন্ট ব্যবহার করা হয়। কারন এতে ইলেকট্রিক শর্ট সার্কিট হওয়ার ভয় থাকে না।

কিন্তু ইন্সুলেশন দেওয়ার প্রধান কারণ হল যাতে একেকটি কোর আলাদা ভাবে থাকতে পারে। তারা যেন একে অন্যের গায়ে লেগে না যায়। এতে তাদের আলাদা আলাদা কোরের রেজিস্টেন্স অনেক কম থাকে বিধায় ভোল্টেজ ড্রপ কম হয়।

যদি কোন ইনসুলেশন ব্যবহার না করা হত তাহলে সবগুলো কোর মিলে একটি বড় সাইজের কোরে পরিণত হতো এবং এর আয়তন বেড়ে যেত। ফলে এর রেজিস্টেন্স ও অনেক বেশি হয়ে যেত। ফলে অনেক ভোল্টেজ ও ড্রপ হত। তাই এই লস ঠেকাতেই

ট্রান্সফরমারে ইনসুলেশন ব্যবহার করা হয়।

1

একটি ট্রান্সফরমারের প্রাইমারী এমং সেকেন্ডারী কয়েল অনেক ভাল মানের অরিজিনাল কপার তার দিতে তৈরি করতে হবে।তাছাড়া এটার মধ্যে দিয়ে অতিরিক্ত রেজিস্ট্যান্স তৈরি হয়,ফলে ভোল্টেজ ড্রপ বেশি হয়,লসের পরিমাণ বেড়ে যায়।

ট্রান্সফরমার নিয়ে আরোও অনেক আলোচনা আছে আজ শুধু আপনাদের মাঝে অল্প কিছু বিষয় তুলে ধরলাম।আপনাদের মধ্যে যদি কারোর এই বিষয় নিয়ে বিস্তারিত জানার থাকে তাহলে জানাবেন এবং যদি কারো কোন প্রশ্ন থাকে তাহলে সেটাও জানাতে অবশ্যই ভুলবেন না।

1 Response

Leave a Reply