infobatbd@gmail.com

Single Blog Title

This is a single blog caption
16 May 2018

সিটি (CT) – কারেন্ট ট্রান্সফরমার (Current Transformer) নিয়ে আলোচনা ।

//
Comments0

আসসালামু আলাইকুম। আশাকরি সবাই ভাল আছেন। আমি আমিনুল ইসলাম জুনিয়র  সার্ভিস ইঞ্জিনিয়ার বাংলাদেশ অটোমেশন টেকনোলজিস। এখন থেকে নিয়মিত আপনাদের সাথে আমার জানা বিষয় গুলো নিয়ে আলোচনা করব। আশাকরি অনেকেই উপকৃত হবেন। আজ আমি আলোচনা করব কারেন্ট ট্রান্সফরমার (CT) ।তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি।

(CT)কারেন্ট ট্রান্সফরমার কি ?

ct1

কারেন্ট ট্রান্সফরমার এমন একটি ডিভাইস যা অল্টারনেটিং কারেন্ট পরিমাপ করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।উচ্চ মানের এসি কারেন্ট পরিমাপের জন্য অ্যামিটারের সাথে যে ট্রান্সফরমার ব্যবহার করা হয় ,তাকে কারেণ্ট ট্রান্সফরমার বলে সংক্ষেপে সিটি(CT) বলে ।কারেন্ট ট্রান্সফরমার এমন একটি স্টেপ আপ ট্রান্সফরমার , যা কারেন্ট কমিয়ে একটি লো রেঞ্জ অ্যামিটার দ্বারা উচ্চ কারেন্ট পরিমাপ করতে ব্যবহার করা হয় । কারেন্টফরমারট্রান্স প্রাইমারি লোডের সাথে বা লাইনের সাথে সিরিজে যুক্ত থাকে এবং সেকেন্ডারির সাথে একটি অ্যামিটার যুক্ত থাকে ।

 

ct22

 

সিটির (CT) রেশিও এরর কি ?

উদ্দীপক কারেন্টের আয়রন লস উপাদান এবং সেকেন্ডারি  ওয়েল্ডিং এর কারেন্টের অনুপাতকেই সিটি বা কারেন্ট ট্রান্সফরমার এর রেশিও এরর বলে ।

ct

সিটির (CT) সেকেন্ডারি কেন আর্থ করা হয় ?

সিটির  প্রাইমারী ও সেকেন্ডারি উইন্ডিং এ ম্যাগ্নেটিক ফ্লাক্স তৈরি করে ও একে অপরকে বাঁধা প্রদান করে। কোন কারনে সিটির সেকেন্ডারি ওপেন হয়ে গেলে এতে উচ্চ মাত্রার ভোল্টেজ  উৎপন্ন হয় । যা ইন্সুলেশন এবং অপারেটরের জন্য বিপদজনক । এই অবস্তায় সেকেন্ডারির আর্থ থাকলে , আর্থে কারেন্ট প্রবাহের জন্য সেকেন্ডারিতে কম ভোল্টেজ উৎপন্ন  হয় ।যা ইন্সুলেশন এবং অপারেটরের জন্য ক্ষতিকর নয় । তাই সিটির সেকেন্ডারি আর্থ করা হয় এবং খোলা রাখা বিপদজনক ।

আশাকরি সবাই বুঝতে পেরেছেন।এর পরও যদি কারো বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট এ জানাবেন। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি সবাই সুস্থ থাকেন ভাল থাকেন।

 

Leave a Reply