infobatbd@gmail.com

Magnetic Contactor

Magnetic Contactor
12 May 2018

ম্যাগনেটিক কন্ট্রাক্টর (Magnetic Contactor)

/
Posted By
/
Comments0

ম্যাগনেটিক কন্ট্রাক্টর

BAT

Magnetic Contactor

ম্যাগনেটিক কন্ট্রাক্টর এমন একটি বৈদ্যুতিক ডিভাইস যা লোডের নিয়ন্ত্রন, অটোমেশন, রক্ষানাবেক্ষনের কাজে ব্যবহৃত হয়ে থাকে। এটি অনেকটা ম্যাগনেটিক রিলের মতই। তবে রিলে সাধারনত লো পাওয়ার ও ভোল্টেজে ব্যবহৃত হয় অন্য দিকে হাই পাওয়ারের কথা চিন্তা করলে হেভি ডিউটি সম্পন্ন এসব কন্ট্রাক্টরের কথাই শুধু মাথায় আসে। নিম্নে এর গুরুত্বপূর্ণ অংশ গুলো সংক্ষেপে আলোচনা করা  হলো.

BAT

মেইন কন্টাক্ট 

এটা মুলত পাওয়ার কে সুইচিং এর মাধ্যমে লোড অন এবং অফের কাজ করে থাকে। এতে ৩ টি টার্মিনাল থাকে যার ইনপুট গুলো কে L1, L2, L3 এবং আউটপুট গুলো কে T1, T2, T3 আকারে প্রকাশ করা হয়।

Magnetic-contactor

অক্সিলারি কন্টাক্ট

অক্সিলারি কন্টাক্ট কে ব্যবহার করে লোড কে অটোমেশন মুডে বা প্রোটেকশন এর সার্কিট তৈরি করা হয়। এতে দুই ধরনের টার্মিনাল থাকে
১) নরমালি ওপেন (NO)

2) নরমালি ক্লোজড (NC)

কয়েল

কয়েল গুলো ইলেকট্রোম্যাগনেট সৃষ্টি করতে সক্ষম, এতে পাওয়ার সাপ্লাই দিলে এটি এনার্জাইজড হয়ে চুম্বক এ পরিনিত হয়ে মেইন কন্টাক্ট গুলোকে নরমালি অপেন কন্ডিশন থেকে ক্লোজড কন্ডিশনে আনে। কয়েলে প্রয়োগকৃত ভোল্টেজ গুলো নিম্ন রুপ হতে পারে…. 6 VDC, 12 VDC, 24 VDC এবং 110 VAC, 250 VAC, 450 VAC.
সাধারনত কয়েলের টার্মিনাল দুটো কে A1 এবং A2 দ্বারা চিহ্নিত করা থাকে।

অক্সিলারি ব্লোক

অক্সিলারি কে সংযুক্ত করতে এতে অক্সিলারি ব্লোক থাকে। এ অক্সিলারি ব্যবহার করে অতিরিক্ত NO & NC টার্মিনাল তৈরি করে নেওয়া যায়।

Leave a Reply