infobatbd@gmail.com

বিভিন্ন ধরনের সেন্সর পরিচিতি

বিভিন্ন ধরনের সেন্সর পরিচিতি
17 May 2018

বিভিন্ন ধরনের সেন্সর পরিচিতি

/
Posted By
/
Comments0

আসসালামু আলাইকুম-আমি

জয়নুল ইসলাম,

জুনিয়র সার্ভিস ইঞ্জিনিয়ার।

বাংলাদেশ অটোমেশন টেকনোলজিস

ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন জগতে বাংলাদেশ অটোমেশন টেকনোলজিস একটি বিশ্বস্ত নাম। আমরা ২০১০ সাল থেকে সুনামের সাথে ইন্ডাস্ট্রিয়াল ডিভাইস সাপ্লাই এবং সার্পোট দিয়ে আসছি। তারই ধারাবাহিকতায় আসছে আগামী ১৮ই মে ২০১৮ রোজ শুক্র বার সকাল ১০ ঘটিকায় বাংলাদেশ অটোমেশন টেকনোলজিস এ Inverter এর উপর এক ফ্রি সেমিনারের আয়োজন করা হয়েছে।আশা করি এই সেমিনার আপনাদের কর্মজীবনে অনেক উপকারে আসবে।আপনাদের সবাইকে আমাদের এই সেমিনারে অংশগ্রহনের করার অনুরুধ রইলো।

আজ আমি আপনাদের মাঝে সেন্সর নিয়ে আলোচনা করবো।এটা মূলত ইলেক্ট্রোনিক্স ডিভাইস,তবে কার্যক্ষেত্রে এর ব্যবহার ব্যাপক। Industry,Factory এবং বিভিন্ন ধরনের  প্রজেক্ট তৈরি করতে এটা ব্যবহার হয়ে থাকে।

সেন্সর কিঃ এটা এমন এক প্রকার ইলেক্ট্রোনিক্স ডিভাইস, যা ফিজিক্যাল কোয়ান্টিটি(আলো,তাপ,শব্দ)এর আবেশে সাড়া প্রদান করে থাকে। এবং তথ্যগুলোকে সিগন্যালে রুপান্তরিত করে ইলেক্ট্রোনিক্স ডিভাইসে প্রেরন করে থাকে।

সেন্সর এর প্রকারভেদঃ 

সেন্সর বিভিন্ন ধরনের হয়ে থাকে,যেমন-

*টেম্পারেচার সেন্সর।

*ফটো সেন্সর।

*প্রক্সিমিটি সেন্সর।

*টাচ সেন্সর।

*প্রেসার সেন্সর।

*ম্যাগনেটিক সেন্সর ইত্যাদি।

 

টেম্পারেচার সেন্সরঃ- এ ধরনের সেন্সর তাপমাত্রা বাড়ার সাথে সাথে হাই ভোল্টেজ এবং তাপমাত্রা কমার সাথে সাথে লো ভোল্টেজ দিয়ে থাকে।এ ধরনের সেন্সর দিয়ে তাপমাত্রার সাথে সম্পর্কিত বিভিন্ন প্রজেক্ট তৈরি করা যায়। এছাড়াও রুম টেম্পারেচার কন্ট্রোলার, রোবট ইত্যাদি স্থানে ব্যবহার করা হয়।

3

ফটো সেন্সরঃ এ ধরনের সেন্সর এর উপর যখন আলো পড়ে তখনই এটা কাজ করে।এটা সুইচের মত কাজ করে,যখন এর উপর আলো পড়ে তখন কারেন্ট প্রবাহিত হয়।কিন্তু অন্ধকারে হয় না।

Laser-Displacement-Sensor-LAS

প্রক্সিমিটি সেন্সরঃ এটা সাধারনত মেটাল সেনসিং ডিভাইস অর্থাৎ এই ধরনের সেন্সর শুধু মেটাল পদার্থকে সেনস করে।

Inductive-Proximity-Sensor-Switch-LJ18A3-8-Z-BX

টাচ সেন্সরঃ এটা এমন এক ধরনের সেন্সর যেখানে স্পর্শ করা মাত্র তা থেকে সিগন্যাল বের হয়। স্পর্শকাতর যেকোন কিছু বানাতে এটা ব্যবহার করা হয়।

touch 

প্রেসার সেন্সরঃ এটা এমন এক ধরনের সেন্সর যার উপর চাপ প্রয়োগ করলে সেই চাপের উপর নির্ভর করে বিভিন্ন সিগন্যাল জেনারেট করে থাকে।

AST4000-360 

ম্যাগনেটিক সেন্সরঃ চুম্বকের উপস্থিতিতে এটার সিগন্যাল ভ্যালু পরিবর্তিত হয়। যে সকল প্রজেক্টে ম্যাগনেট আছে,যেমন অটোমেটিক ডোর লকিং সিস্টেম-এমন জায়গায় এ সেন্সর ব্যবহার হয়ে থাকে।

User-Knowledge-Magnetic-Sensors-Mounting-proximity-switches-alignment-EN

আজ বিভিন্ন সেন্সর নিয়ে কথা বললাম আশা করি সবার  ভালো লেগেছে এবং এই বিষটা সবার উপকারে আসবে।আর বেশি কিছু লিখলাম না এর মাঝে যদি কারো মনে প্রশ্ন জেগে থাকে তাহলে তা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন এবং আরোও যদি কোন ডিভাইস বা কোন বিষয় এর উপর জানার ইচ্ছে থাকে তাহলে দয়া করে সেটাও জানিয়ে দিবেন।

 

Leave a Reply