+8809638 111 888
shafiqul@batplcbd.com

Single Blog Title

This is a single blog caption
16 Sep 2018

থার্মিস্টর(THERMISTOR)

//
Comments0

বন্ধুরা কেমন আছেন সবাই, আশাকরি সবাই ভালো আছেন।আমি জয়নুল ইসলাম, জুনিয়র সার্ভিস ইঞ্জিনিয়ার,বাংলাদেশ অটোমেশন টেকনোলজিস-এর পক্ষ থেকে সকলকে স্বাগতম। আমি আজ আপনাদের মাঝে ইলেকট্রনিক্স এর একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। বিষয় টা হলো থার্মিস্টর-তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

রোধক বা রেজিস্টর শব্দটির সাথে আমরা সবাই খুবই পরিচিত। এমনকি তোমরা যারা বিভিন্ন প্রোজেক্ট নিয়ে ঘাটাঘাটি কর, রোধক নিয়ে সরাসরি কাজ করতে পেরেছ। তোমাদের মাঝে কেউ কেউ হয়তো LDR ও Thermistor এর নাম শুনে থাকবে। এ দুইটিই বিশেষায়িত রোধক। আজকে আপনাদের জন্য থাকছে থার্মিস্টর সম্পর্কে বিভিন্ন তথ্য, এর গঠন ও কার্যপ্রণালী।

thermistor-dpstar-1-300x126

থার্মিস্টর এর প্রতীক

থার্মিস্টর(Thermistor):

থার্মিস্টর হল তাপীয় রোধক। থার্মিস্টর শব্দটি এসেছে Thermally sensitive resistor থেকে। আমরা জানি সকল রোধকই তাপমাত্রার পরিবর্তনের সাথে সাথে রোধের মানের পরিবর্তন করে কিন্তু সাধারণ রোধকের ক্ষেত্রে রোধের এ পরিবর্তন খুবই সামান্য যা পরিমেয় নয়। অপরদিকে থার্মিস্টরের ক্ষেত্রে এ পরিবর্তন হয় অনেক বেশী। থার্মিস্টর এভাবে প্রস্তুত করা হয় যেন প্রতি ডিগ্রী তাপমাত্রা পরিবর্তনের জন্য ১০০ওহম বা এর বেশী রোধের পরিবর্তন হয়।

গঠনঃ থার্মিস্টর তৈরী করা হয় সেমিকন্ডাক্টিং মেটেরিয়াল দিয়ে অর্থাৎ এর রোধ পরিবাহক এবং অন্তরক এর মাঝামাঝি থাকে। বিভিন্ন মেটালিক অক্সাইড যেমন ম্যাঙ্গানিজ, কোবাল্ট,কপার,আয়রন,ইউরেনিয়াম এর মিক্সচার দ্বারা বিভিন্ন ফর্মে (বেড,রড,ডিস্ক) এটি তৈরী করা হয়ে থাকে।

Internal-structure-of-a-bead-type-thermistor

এখানে প্রথম চিত্রে আমরা থার্মিস্টরের একটি সাধারণ গঠন দেখতে পারছি। মূলত থার্মিস্টরের মূল অংশ অর্থাৎ থার্মোসেন্সিটিভ লেয়ারের উপর একটি এনক্যাপ্সুলেশন লেয়ার থাকে সুরক্ষার জন্য। অন্যদিকে দ্বিতীয় চিত্রে একটি   বেড টাইপ থার্মিস্টরের অন্তর্গঠন দেখান হয়েছে।

থার্মিস্টরের  রোধের পরিবর্তন দ্বারা এর পরিবহন অথবা শক্তির শোষণকে নির্দেশ করা হয়। থার্মিস্টর দুই ধরণের হয়,

1.Negative Temperature Co-efficient Thermistor (NTC)
2.Positive Temperature Co-efficient Thermistor (PTC)

cover 

NTC থার্মিস্টরঃ

 এই থার্মিস্টরগুলো সাধারণত তাপমাত্রা পরিমাপের জন্য ব্যবহৃত হয়। টেম্পারেচার সেন্সরের অন্যতম গাঠনিক উপাদান NTC থার্মিস্টর। NTC এর ক্ষেত্রে তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে এর রোধ হ্রাস পায়।

PTC থার্মিস্টরঃ এই থার্মিস্টরগুলো রিসেটেব )Resettable) ফিউজ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে।PTC এর ক্ষেত্রে তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে এর রোধ বৃদ্ধি পায়।

200911722233779337

PTC থার্মিস্টর

থার্মিস্টর এর ব্যবহারঃ
১.তাপমাত্রা পরিমাপ করার জন্য ব্যবহার করা হয়।
২.ইলেক্ট্রিক্যাল সার্কিটের উপাদান হিসেবে ব্যবহার হয়।
৩.বর্তনীর সুরক্ষায় ব্যবহার হয়।
৪.ভোল্টেজ রেগুলেশন এ ব্যবহার হয়।
৫.অটোমোটিভ এপ্লিকেশন এ ব্যবহার করা হয়।

থার্মিস্টর এর সুবিধাঃ
১. এর দাম কম, দীর্ঘস্থায়ী, সহজে নস্ট হয় না।
২. এটি যেকোনো ভোল্টেজে কাজ করে।
৩. এতে এমপ্লিফায়ারের প্রয়োজন হয় না।
৪. এটি যেকোনো মাইক্রোকন্ট্রোলারের সাথে ব্যবহার করা যায়।
৫. থার্মিস্টরে অতি উচ্চ তাপমাত্রার প্রয়োজন নেই।

আশা করি আমার লেখাটি সবার ভালো লেগেছে। এর মাঝে যদি কারোর কোন মতামত থাকে তাহলে অবশ্যই তা কমেন্টের মাধ্যমে জানাবেন।আরও যদি অন্য কোন বিষয় সম্পর্কে জানার ইচ্ছে থাকে তাহলে সেটাও জানিয়ে দিবেন, আমি সেই বিষয় আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করবো।আজকের মত এখানেই বিদায় নিলাম সবাই ভালো থাকবেন এবং আমাদের সাথেই থাকবেন।

 

Leave a Reply