+8809638 111 888
shafiqul@batplcbd.com

Single Blog Title

This is a single blog caption
6 Aug 2018

প্রক্সিমিটি সেন্সর (Proximity Sensor)

//
Comments0

“জীবেনর প্রয়োজনে, সময়ের সাথে সাথে, মাতৃ ভাষায় হোক ইঞ্জিনিয়ারিং চর্চা” আসসালামু আলাইকুম। আমি মোঃ সোহেল রানা জুনিয়র সার্ভিস ইঞ্জিনিয়ার বাংলাদেশ অটোমেশন টেকনোলজিস।আশাকরি সবাই ভালো আছেন। আমি নিয়মিত আপনাদের সাথে ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স এবং ইন্ডাস্ট্রিয়াল অটোমেশনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি ।আশাকরি অনেকেই উপকৃত হবেন।যেহেতু আমরা ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার সেহেতু আমরা যা কিছুই শিখি না কেন মূল কাজগুলো হাতে কলমে না করলে তা তেমন কাজে আসেনা তাই কাজগুলো হাতে কলমে করতে হবে। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি। আজ আমি আলোচনা করবো  প্রক্সিমিটি সেন্সর ( Proximity sensor )  নিয়ে।

সেন্সর (Sensor) কি?

(Sensor)সেন্সর হচ্ছে Automation সিস্টেমের স্নায়ুকেন্দ্র। মানুষের সেন্সর যেমন চক্ষু, কর্ণ, জিব্বাহ, ত্বক এবং নাসিকা তেমনি Controlling System এর মূল Input Device বা প্রধান অনুভূতির উৎস হচ্ছে Sensor. প্রতিটা কন্ট্রোলিং সিস্টেমেই ব্যবহৃত হয় নানা ধরণের সেন্সর। সেন্সর থেকে পরিবেশ সম্পর্কে তথ্য নিয়ে তা বিশ্লেষণের মাধ্যমে যথাযথ আউটপুট প্রদানের মাধ্যমে গড়ে উঠে পুরো অটোমেশন প্রক্রিয়া। হরেক রকম সেন্সরে ভরে আছে আমাদের চারপাশ। প্রতিনিয়ত গবেষণা চলে নতূন নতূন সেন্সরের প্রযুক্তি আবিষ্কারের। এখানে আমি শুধু Industrial automation এর জন্য   প্রক্সিমিটি সেন্সর সম্পর্কে প্রাথমিক ধারণা দেব ।

প্রক্সিমিটি সেন্সর (Proximity sensor)  

প্রক্সিমিটি সেন্সর (Proximity sensor) মূলত ব্যবহার করা হয় কোন বস্তুর উপস্থিতি বোঝাতে বা কতটা কাছে তা বোঝাতে। সাধারনভাবে এই ধরনের সেন্সর একটি তড়িৎচুম্বকীয় ক্ষেত্র তৈরী করে বা তড়িৎচুম্বকীয় বিকিরণ নিঃসরণ করে এবং তার পরিবর্তন থেকে বস্তু কতটা কাছে, দূরে বা এর প্রকৃতি কি তা নির্ধারণ করে। নানা ধরনের Proximity Sensor নানা ধরনের বস্তুর প্রকৃতি নির্ণয় করতে ব্যবহার করা হয়, যেমন Capacitive সেন্সর ব্যবহার করা হয় প্লাস্টিক, কাঠ বা নানা অপরিবাহী/পরিবাহী বস্তু সনাক্ত করতে। Inductive সেন্সর ব্যবহার করা হয় ধাতব চৌম্বকীয় পদার্থ সনাক্ত করতে ইত্যাদি।

Proximity

সেন্সর তার(Cable) এর পরিচিতিঃ

প্রক্সিমিটি সেন্সর (Proximity sensor)  এর তিনটি তার থাকে ব্ল্যাক, ব্লু, ব্রাউন।

BK= Black হল আউটপুট

BR=  Brown হল পজেটিভ

BU= Blue  হল নেগেটিভ

প্রক্সিমিটি সেন্সর (Proximity sensor)  দুই প্রকার ।

১। PNP

২। NPN

PNP SENSOR এর সুইচিং হয় নেগেটিভ থেকে এবং NPN SENSOR এর সুইচিং হয় পজেটিভ থেকে।

PNP Sensor কানেকশন ডায়াগ্রাম:

sensor diagram

NPN Sensor কানেকশন ডায়াগ্রাম:

sensor1

আশাকরি সবাই বুঝতে পেরেছেন। এর পরে যদি কারো কিছু বলার থাকে তাহলে অবশ্যই কমেন্ট এ জানাবেন। লেখার ভিতরে কোন ভুল ত্রুটি থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন । আজকের মত এখানেই বিদায় নিচ্ছি সবাই সুস্থ থাকেন, ভাল থাকেন।

***আল্লাহ্-হাফেজ***

********

******

****

**

Leave a Reply