+8809638 111 888
shafiqul@batplcbd.com

Single Blog Title

This is a single blog caption
4 Aug 2018

ডায়াক (DIAC)

//
Comments0

আসসালামু আলাইকুম। আশাকরি সবাই ভালো আছেন। আমি মোঃ সোহেল রানা জুনিয়র সার্ভিস ইঞ্জিনিয়ার বাংলাদেশ অটোমেশন টেকনোলজিস। আমি নিয়মিত আপনাদের সাথে ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স এবং ইন্ডাস্ট্রিয়াল অটোমেশনের যে বিষয় গুলো জানি , সেগুলো নিয়ে আলোচনা করে আসছি । আশাকরি অনেকেই উপকৃত হচ্ছেন বা হবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করি। আজ আমি আলোচনা করবো  ডায়াক (DIAC)  নিয়ে।

ডায়াক (DIAC) কি?

ডায়াক (DIAC = Diode In AC) হচ্ছে দুই টার্মিনাল ও তিন স্তর বিশিষ্ট সেমিকন্ডাক্টর ডিভাইস, যা AC তে ব্যাবহার করা হয়। এর পূর্ণ নাম ডায়োড ইন  এসি । এটি পাওয়ার ইলেকট্রনিক্স ডিভাইস হিসেবে ব্যাবহার করা হয়। ডায়াক এর সিম্বল

DIAC

সহজ ভাবে বললে জেনার ডায়োডের যেমন নির্দিষ্ট ব্রেকডাউন ভোল্টেজ থাকে (3.6V, 5.6V, 9.6V, 12V) তেমনি ডায়াকের ও (DIAC) এমনি একটি ভোল্টেজ সীমা থাকে, যে ভোল্টেজে সীমায় পৌঁছালে সেটি কন্ডাক্ট করতে শুরু করে। তবে জেনারডায়োড শুধু ডিসি তেই কাজ করে কিন্তু ডায়াক (DIAC) এসি তেও কাজ করতে পারে। আর ডায়াকের ব্রেকডাউন ভোল্টেজ সাধারণত 30 volt এর উপরে হয়।

কিছু জনপ্রিয় (DIAC) ডায়াকের নাম্বার- DB3, DB4, DB3A, DB6 ইত্যাদি। নিচে জনপ্রিয় একটি ডায়াক (DIAC) DB3/DB697 এর চিত্র দেখতে পাচ্ছি। এটির আকৃতি মাত্র ৩ মিলি মিটার যা কিনা সাধারন 1N4148 ডায়োডের আকৃতির মতোই।

DB3

আশাকরি সবাই বুঝতে পেরেছেন।এর পরে যদি কারো  কিছু বলার থাকে তাহলে অবশ্যই কমেন্ট এ জানাবেন। লেখার ভিতরে কোন ভুল ত্রুটি থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন । আজকের মত এখানেই বিদায় নিচ্ছি সবাই সুস্থ থাকেন ভাল থাকেন।

***আল্লাহ্-হাফেজ***

********

******

****

**

Leave a Reply